খবরের বিস্তারিত...

ইসলামিক ফ্রন্ট, খাজা আবু তাহের

রাজধানী ঢাকায় সুন্নীয়তের আন্দোলনের কিংবদন্তীতুল্য ব্যাক্তিত্ব আল্লামা খাজা আবু তাহের (রহঃ)

সুন্নীয়তের নয়নমণি, ইমামে আহলে সুন্নাত,বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামা’আতের প্রতিষ্ঠাতা আল্লামা খাজা আবু তাহের (রাহমাতুল্লাহি আলাইহি) ১৯৪৬ সালে চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন। যিনি সুন্নীয়তের জন্য সারা জীবন সংগ্রাম করে গিয়েছিলেন। তাঁর খুতবা শুনার জন্য দূর-দূরান্ত থেকে কমলাপুর রেলস্টেশন কেন্দ্রীয় জামে মসজিদে শত শত লোক এসে হাজির হতো। তাঁর মাদ্রাসার ছাত্রের খাবারের জন্য নিজ বাসা থেকে রান্না করে খাবার নিয়ে যেতেন।

তাঁরই হাত ধরে ঢাকায় সর্বপ্রথম জশ্নে জুলুসে ঈদে মিলাদুন্নবী (দঃ) বের হয়েছিল।

ঢাকা আলিয়া মাদ্রাসায় অধ্যয়নকালে পুরান ঢাকার নওয়াব বাড়ীর মসজিদে পাকিস্তানের বিখ্যাত সুন্নী আলেম আহমেদ ইয়ার খান নঈমী (রহঃ),আল্লামা শফী উকারভী (রহঃ) মাহফিলে বক্তব্য দিচ্ছিলেন,তখন বাতিল ওহাবী-মুওদুদীর আদর্শে বিশ্বাসে তথাকথিত নামধারী আলেম এসে মাহফিল পন্ড করতে চেয়েছিল,তখন আল্লামা খাজা আবু তাহের (রহঃ) ও আলিয়া মাদ্রাসার তাঁর কিছু সহপাঠি মিলে ওদের প্রতিহত করেন এবং মাহফিল সুষ্ঠভাবে পরিচালিত হয়।

আ’লা হযরতের খলীফা,সাহেবজাদা হুজুর মোস্তফা রাজা খান (রহঃ)’এর খলীফা কলম সম্রাট আল্লামা আরশাদুল কাদেরী (রহঃ) কে এনে ,তিনিই সর্বপ্রথম ঢাকার কমলাপুর স্টেশনে সুন্নী সম্মেলন আয়োজন করেছিলেন,যেখানে উপস্থিত ছিলেন আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমী,ওবায়দুল হক নঈমী,খাজা বাকী বিল্লাহ (রহঃ)সহ আরো অনেকেই। যা তৎকালীন শ্রেষ্ঠ সংবাদ মাধ্যম দৈনিক ইত্তেফাকে ফলাও করে তুলে ধরা হয়েছিল।

তারই প্রতিষ্ঠিত শাহজাহানপুর রেলওয়ে হাফিজিয়া সুন্নীয়া আলিম মাদ্রাসা থেকে দ্বীনের একজন খাটি মুবাল্লিাগ ও আশেকে রাসূল হিসেবে তৈরী করা হয়।

১৯৮৩ সালে বাংলাদেশ আনজুমানে আশেকানে মোস্তফা (দঃ) সংগঠন প্রতিষ্ঠিত করে সুন্নীয়তের সংগ্রাম চালিয়ে গিয়েছেন।

১৯৯৪ সালের ২২শে জানুয়ারী শনিবার সকাল ১০টায় এই মহান সুফিসাধক,সুন্নীয়তের বীর সাহসী সৈনিক ইন্তেকাল করেন,ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। (প্রতি বছর ২২শে জানুয়ারী চাঁদপুর ইসলামপুর গাছতলা দরবার শরীফে বাৎসরিক ওরস মাহফিল অনুষ্ঠিত হয়)

হাফেজ ক্বারী আওলাদের রাসুল আল্লামা সৈয়দ তৈয়্যব শাহ্ (রহঃ) তাঁর সম্পর্কে বলতেন,“ওলী কে বেটা ওলী হ্যায়”, শহীদ নুরুল ইসলাম ফারুকী (রহঃ)’এর সামনে তাঁর কথা কেউ বললেই তাকে জড়িয়ে ধরতেন।

আজ তিনি নেই তাঁর মাদ্রাসা আছে,কমলাপুর সেই মসজিদ আছে,তাঁর প্রিয় সংগঠন আজো সুন্নীয়তের কাজ করে যাচ্ছে।
তাঁর সুযোগ্য সন্তান আল্লামা খাজা আরিফুর রহমান তাহেরী (মাঃজিঃআঃ) বর্তমানে সুন্নীয়তের আন্দোলনের এক উজ্জ্বল নক্ষত্র, যিনি বর্তমানে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর ঢাকা নগর সভাপতি এবং বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামাত এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হিসেবে কাজ করছেন।

মহান আল্লাহ সুবহানু তা’আলা তাঁকে জান্নাতের উঁচু মাকাম দান করুক এবং আমরা যেন তাঁর জীবনাদর্শ মোতাবেক চলতে পারি,সুন্নীয়তের জন্য কাজ করতে পারি,সেই তৌফিক দান করুক,আমীন,সুম্মা-আমীন।

 

Comments

comments

Related Post