খবরের বিস্তারিত...

40554449_2207027809585442_5661683077076746240_n

নির্বাচন কমিশন ইভিএম পদ্ধতি চালুর সিদ্ধান্তে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর মিশ্র প্রতিক্রিয়া

সেপ্টে. 02, 2018 বিবৃতি

প্রয়োজনীয় প্রশিক্ষণ ও লোকবল ছাড়া তড়িঘড়ি ইভিএম পদ্ধতির ব্যবহার সংশয়ের জন্ম দেবে — ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ।

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও ভারপ্রাপ্ত মহাসচিব যথাক্রমে প্রিন্সিপাল আল্লামা এস এম ফরিদ উদ্দীন ও এম সোলায়মান ফরিদ যুক্ত বিবৃতিতে ইসিকে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর প্রস্তাবিত ইভিএম সিস্টেম ব্যবহার এর সিদ্ধান্ত গ্রহণ করায় অভিনন্দন ও মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন।
উল্লেখ্য গত ২০১৭ সালে নির্বাচন কমিশনের সংলাপে ‘না’ ভোট ও ইভিএমসহ ১২ দফা দাবী পেশ করেছিল ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ। আগামী নির্বাচনে ‘না’ ভোট, ইলেক্ট্রনিক ভোটিং (ইভিএম) এবং প্রবাসীদের ভোটার করাসহ নির্বাচন কমিশনে (ইসি) দেয়া ১২ দফা প্রস্তাব দিয়েছিল ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ।
ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ নীতিগতভাবে ইভিএম এর পক্ষে। এটা নির্বাচন কমিশনের সাথে সংলাপে আমাদের দ্বিতীয় দফা দাবি ছিল বটে। ইসি এখন আগামী নির্বাচনে ইভিএম এর ব্যবহার করার সিদ্ধান্ত জানিয়েছে। কিন্তু এটা নির্বাচনে অংশগ্রহণকারী দলগুলোসহ বিশ্লেষক ও পর্যবেক্ষকদের মধ্যে সংশয় জন্ম দিয়েছে।
আমরা আবারও বলছি, ইভিএম এর পক্ষে আমরা, এটা আমাদের অন্যতম দাবিও। কিন্তু নির্বাচনের মাত্র চার মাস আগে ইভিএম পদ্ধতি ব্যবহার এর ইসির সিদ্ধান্ত নির্বাচনে অংশগ্রহণকারীদের মধ্যে সংশয়ের জন্ম দেবে একারণে যে, ইভিএম পদ্ধতি ব্যবহার করতে যেরকম লোকবল ও প্রশিক্ষণ প্রয়োজন ছিল তা ইসি সচিবালয় এখন পর্যন্ত শুরুই করতে পারেনি। আমরা গত বছর নির্বাচন কমিশন সংলাপে যখন ইভিএম পদ্ধতি ব্যবহার এর দাবি করেছিলাম সেসময় শুরু করা গেলে এটা যুক্তিসংগত হতো।।

Comments

comments

Related Post